আপনার Android Phone কে মডেম হিসেবে ব্যবহার করুন - জিপির ফ্রী নেটের জন্য।


আপনার Android Phone কে মডেম হিসেবে ব্যবহার করুন - জিপির ফ্রী নেটের জন্য।
কেমন আছেন সবাই । আশা করি ভাল আছেন । এখন প্রায় সবার হাতেই Android Phone । আপনারা হয়ত চান আপনার Android Phone কে মডেম হিসেবে ব্যবহার করতে । Android Phone কে মডেম হিসেবে ব্যবহার করার জন্য ফোনে Tethering System দেওয়া থাকে ।
কিংবা আপনি বিভিন্ন সফটওয়্যার এর মাধ্যমে আপনার ফোনকে মডেম হিসেবে ব্যবহার করতে পারেন , এই বিষয়ে আপনারা জানেন । কিন্তু আপনি যখন ফ্রি ইন্টারনেট এর ক্ষেত্রে Tethering System বা বিভিন্ন সফটওয়্যার যেমন PDA NET ব্যবহার করেন তখন এটি ফ্রি নেটের পদ্ধতির সাথে কাজ করে না । এই অবস্থায় আপনি কি করবেন ।
এক্ষেত্রে আপনি Tethering System ব্যবহার করবেন না , এক্ষেত্রে আপনি Dial up পদ্ধতি ব্যবহার করবেন । আসুন দেখা যাক কিভাবে আপনি একটি Dial up কানেকশন তৈরি করবেন এবং এর সাহায্যে আপনার Android Phone কে মডেম হিসেবে ব্যবহার / নেট কানেক্ট করবেন ।
১। প্রথমত আপনার পিসিতে ফোনের USB DRIVER ইন্সটল দিন । USB DRIVER কোথায় পাবেন ? আপনি যখন ফোন ক্রয় করেছিলেন তখন সাথে যদি কোন CD পেয়ে থাকেন , তাহলে সেই CD দেখুন । অথবা গুগলে খোঁজ করুন । কিংবা সরাসরি ফোন কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন । (USB DRIVER হতে হবে ঠিক আপনার ফোন কোম্পানির জন্য , যেমন আপনি যদি Samsung ব্যবহার করেন তাহলে আপনাকে Samsung Phone USB DRIVER install দিতে হবে )
২। Dial up Connection তৈরি করার জন্য নিচের ধাপগুলো ফলো করুন ।
Settings-Control Panel-Network Connections-Create New network connections-next- Connect to the internet – Set up my connection manually – connect using a dial up modem – ISP name এ যেকোন নাম দিন , যেমন -Grameenphone , – Phone no এর ঘরে দিন *99# - next-finish ( এখানে *99# / *99*1#/*99*2#/*99*3# ইত্যাদি ব্যবহার করতে পারেন , মূলত Dial up Connection কে আলাদা করার জন্য *99# এর পরে 1 ,2 , 3 নম্বর ব্যবহার করা হয় )
৩। APN সেটিং করবেন যেভাবে । Settings-Control Panel-Phone and modem options এ Country- Bangladesh এবং Area Code – 1000 দিন ।
আবার , Settings-Control Panel-Phone and modem options এ যান ।
Modem এ ক্লিক করুন । Grameenphone সিলেক্ট করুন । Properties এ যান । Advanced এ ক্লিক করুন । Extra initialization command এ নিচের মত লিখুন -AT+CGDCONT=1,"IP","gpwap"
এখানে APN- gpwap , এখন থেকে APN পরিবর্তন করতে চাইলে শুধু gpwap এর জায়গায় আপনার কাঙ্ক্ষিত APN লিখুন ।
৪। এবার control panel – network connections থেকে Dial up Connection , যার নাম দিয়েছিলেন Grameenphone , সেটা কানেক্ট করুন ... ।


( thanks to:- জাহিদ ইসলাম )

পোস্টটি পড়ে আপনাদের কেমন লাগলো মন্তব্য করে জানাবেন।
সবাই অনেক ভালো থাকবেন।
@
হিমালয়

No comments:

Post a Comment

Blog Archive